২০ আগস্ট ছোটদের বিজ্ঞান অলিম্পিয়াড

alimpiad

২০ আগস্ট থেকে ঢাকায় শুরু হচ্ছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। বিশ্বের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য শিক্ষার্থী নির্বাচন হবে এর মাধ্যমে। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এর আয়োজক।
আয়োজকেরা জানিয়েছেন, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যে ২০ আগস্ট বৃহস্পতিবার দেশে প্রথমবারের মতো বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এতে সারা দেশ থেকে প্রায় ২৫০ জন শিক্ষার্থী অংশ নেবে। টিচার্স ট্রেনিং কলেজে অলিম্পিয়াডের সমাপনী পর্বে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
এই প্রতিযোগিতার অংশ হিসেবে ষষ্ঠ থেকে অষ্টম ও নবম-দশম শ্রেণি এই দুই বিভাগের নিবন্ধিত ২৫০ শিক্ষার্থী দেড় ঘণ্টার মূল্যায়ন পরীক্ষায় অংশ নেবে। মূল্যায়ন পরীক্ষা শেষে শিক্ষার্থীদের সঙ্গে বিজ্ঞান বিষয়ক মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন বিশিষ্ট বিজ্ঞানী রেজাউর রহমান, অধ্যাপক আলী আসগর, এফ আর সরকার, অধ্যাপক আরশাদ মোমেন প্রমুখ।
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের যাত্রা শুরু হয় ২০০৪ সালে। এবার দক্ষিণ কোরিয়াতে হবে এর দ্বাদশ আয়োজন। সেখানে প্রথমবারের মতো অংশ নেওয়ার সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা।
বিশ্বের প্রায় ৫০টি দেশ আইজেএসওর সঙ্গে যুক্ত হয়েছে। বাংলাদেশ এ বছর যুক্ত হচ্ছে। বিডিজেএসওতে বিজয়ীদের নিয়ে ক্যাম্পের মাধ্যমে দলের সদস্যদের নির্বাচিত করবে আয়োজকেরা। নির্বাচিত সদস্যদের আইজেএসওতে যাওয়ার খরচ নিজেদেরই বহন করতে হবে।

Leave a comment